বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

মৌলবাদী আর যুক্তিবাদীঃ আমাকে আমার মতো থাকতে দিন

রোববার, অক্টোবর ১৭, ২০২১
মৌলবাদী আর যুক্তিবাদীঃ আমাকে আমার মতো থাকতে দিন

ডা. তাইফুর রহমান :

মূলকে ধরে রাখার নামই মৌলবাদ। 
মূলকে বিভিন্ন মতবাদের সাথে মিশিয়ে, নিজস্ব চিন্তাচেতনার সংমিশ্রণ ঘটিয়ে, চলমান সভ্যতা  সংস্কৃতির স্রোতের অনুকূলে  নতুন যে মতবাদ চালু করা হয় সেটাই যুক্তিবাদ তথা আধুনিকতা তথা উদারপন্থী। 

ভাইরে, কেউ কাউকে গালি দিবেন না। প্রত্যেকটি মানুষেরই নিজস্ব চিন্তাচেতনা থাকে, স্বকীয়তা থাকে, প্রতিটি কাজের পেছনে যুক্তি থাকে। চালাক মানুষটার যেমন যুক্তি থাকে সবচেয়ে বোকা মানুষটারও যুক্তি থাকে। একজন ধর্মভীরু মানুষের যেমন ধর্ম পালনের ব্যপারে যুক্তি থাকে একজন নাস্তিকেরও তেমন নাস্তিক হওয়া পেছনে যুক্তি থাকে। 

কাউকে গালি দেয়ার আগে তার কাছে জানতে চান, কেন সে এই মতবাদে বিশ্বাসি? হয়তো আপনি অনেক কিছুই চিন্তা করেননি, অনেক কিছুই জানেন না।

 পুরোটা জানলে হয়তো আপনি নিজেই নিজের মত পাল্টাবেন। এমনও হতে পারে আপনার বিশ্লেষণে ভুল বিশ্বাস নিয়ে পড়ে থাকা মানুষটা তার বিশ্বাস পাল্টাবে। 

আর যদি নাও পাল্টায়, থাকুকনা সে তার বিশ্বাস নিয়ে। কেউ যদি তার মতবাদ অন্যের উপর অন্যায়ভাবে চাপিয়ে দেয়, নিজের  মতবাদ প্রতিষ্ঠা করার জন্য সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে তবেই না সে অপরাধী। এতে প্রচলিত নিয়মে সে দোষী হবে,তার বিচার হবে।

কেউ অপরাধ করলেই ঢালাওভাবে মৌলবাদী বলা কি ঠিক?

আসুন ইসলামি মৌলবাদ নিয়ে একটু কথা বলি :
------------------------------------------------

মৌলবাদী হতে হলে প্রথমেই জানতে হবে মূলটা কি।

হাদীসে আছে,  বিদ্যা শিক্ষা করা প্রত্যেক নরনারীর উপর ফরজ। ফরজ অর্থাৎ আপনার জন্য আবশ্যকীয় কি সেটা না জানলে আপনি কিভাবে মৌলবাদী হবেন?

আলেম কাকে বলে জানেন? শুধু এলেম থাকলেই কেউ আলেম হয় না। অনেক ইহুদী পন্ডিত আছে যারা ইসলাম সম্পর্কে ভালো জানেন। ইবলিশতো ইসলাম সম্পর্কে আরো অনেক বেশি  জানে। 

তোমরা তাদের ভগবানকে গালি দিওনা, এতে হয়তো অজ্ঞতাবশত সেও তোমার আল্লাহকে গালি দিবে। সুতরাং আপনি ইসলাম জানলে কখনোই তার ভগবানকে গালি দিতে পারেন না। 

একের অপরাধের জন্য অন্যকে দায়ী করা  যাবে না। পিতার অপরাধের জন্য পুত্রকে, পুত্রের অপরাধের জন্য পিতাকে দায়ী করা যাবে না। বিদায় হজ্জের এই মেসেজকে অস্বীকার করে আপনি কিভাবে মুসলিম হবেন?

যে ব্যক্তি একজন মানুষকে অন্যায়ভাবে হত্যা করলো সে সমগ্র মানবজাতিকে হত্যার পাপ নিবে। সুতরাং একজন মুসলিম দাবীদার কিভাবে একজন মানুষকে হত্যা করবে?

সুতরাং, যে ব্যক্তি এসব অপকর্মে জড়িত হয় সে কিভাবে ইসলামি মৌলবাদী হবে? সে-তো ইসলামের মূল না-জানা, ইসলামের মূল না মানা এক ভয়ংকর ইবলিশ।

ভাই আমি একজন ইসলামি মৌলবাদী। তাই আমি আমার ধর্ম নিয়ে আছি। আমার ধর্মকে মনেপ্রাণে ধারন করি। বিশ্বাস করি, পালন করি। আপনার ধর্মকে আমার উৎসব মনে করি না।

আপনার ধর্ম আপনি নির্বিঘ্নে পালন করবেন। আমি কখনোই আপনার ভগবানকে গালি দিবো না, অন্য কারো অপরাধের জন্য আমি আপনার উপর আক্রমণ করবো না, অন্যায়ভাবে আপনার উপর আক্রমণ করবো না। 

প্রতিবেশী হিসেবে আপনি ক্ষুধার্ত অবস্থায় রাত্রি যাপন করলে আমার ঈমান নিয়ে প্রশ্ন উঠবে। সুতরাং আপনার ক্ষুধা, অভাব,অভিযোগ, কষ্ট দয়া করে আমাকে বলুন। আপনার পাশে দাঁড়ানো আমার ঈমানী দ্বায়িত্ব। 

দয়া করে আমাকে আমার মতো থাকতে দিন।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : jnewsdesk@gmail.com

স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ