বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

আরব আমিরাতে চাকরির অনিশ্চয়তায় বিপদে হাজারো বাংলাদেশি

সোমবার, আগস্ট ১, ২০২২
আরব আমিরাতে চাকরির অনিশ্চয়তায় বিপদে হাজারো বাংলাদেশি







সময় জার্নাল ডেস্ক:চাকরির নিশ্চয়তা ছাড়া ভিজিট ভিসায় আমিরাতে এসে চাকরি না পেয়ে বিপাকে পড়েছেন হাজারো  বাংলাদেশি। এসব লোকের অসহায়ত্বের সুযোগ নিয়ে চাকরির ব্যবস্থা করে দেয়ার নামে কন্ট্রাক্ট বাণিজ্য করে যাচ্ছে একশ্রেণির বাংলাদেশি। এতে কন্ট্রাক্ট বাণিজ্যের কবলে পড়ে প্রতারিত ও সর্বস্বান্ত হচ্ছেন অনেকেই।


অপরদিকে কতিপয় প্রতিষ্ঠানের মালিক ভিজিট ভিসায় আসা শ্রমিকদের কাছ থেকে মোটা অংকের অর্থের বিনিময়ে ভিসা লাগিয়ে দিয়ে নিজ প্রতিষ্ঠানে না রেখে অন্য কোনো প্রতিষ্ঠানে কাজ করার জন্য ছেড়ে দিচ্ছেন। এতে পরিস্থিতির শিকারে ওই লোকগুলোর কিছুই করার থাকে না বিধায় ভিসা লাগানোর পরও বাধ্য হয়ে তাদেরকে অন্য কোনো প্রতিষ্ঠানে গিয়ে অবৈধ হয়ে কাজ করতে হচ্ছে। আবার কিছু লোক রয়েছেন যারা ভিজিট ভিসার মেয়াদ শেষে দেশে ফিরে না গিয়ে অবৈধ হয়ে কাজ করছেন। এটা আরব আমিরাতের শ্রম আইনে মারাত্মক অপরাধ। অপরদিকে দেশটিতে সুনাম নষ্ট হচ্ছে বাংলাদেশ ও প্রবাসীদের।


প্রবাসী ব্যবসায়ীরা জানান, আমিরাত সরকার দেশটিতে ভিজিট ভিসায় আসা বাংলাদেশিদের ভিজিট ভিসার স্ট্যাটাস পরিবর্তন করে নিয়োগ ভিসা লাগানোর সুযোগ দেয়ায় বাংলাদেশ থেকে আমিরাতে ভিজিট ভিসায় আসা লাখ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। তবে চাহিদার তুলনায় আমিরাতে পর্যাপ্ত লোক আসায় আগের মতো শ্রমিক চাহিদা তেমন একটা নেই বলেও উল্লেখ করেন তারা।


তাছাড়া দেশটিতে অবৈধ শ্রমিক কাজে রাখার দায়ে মালিক পক্ষের রয়েছে ৫০ হাজার দিরহাম জরিমানার বিধান। তাই জরিমানার ভয়েও অবৈধ শ্রমিককে কাজে রাখতে চাচ্ছেন না কেউ। ফলে সহায়-সম্বল বিক্রি আর ধারদেনা করে ব্যয়বহুল খরচে দেশটিতে এসে চাকরির অনিশ্চয়তায় বা প্রতারিত হয়ে বিপাকে পড়া শ্রমিকদের চলছে দুর্দিন। কী করবেন তাও বুঝে উঠতে পারছেন না তারা।


তাই প্রতিদিন কাজের সন্ধানে বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের দ্বারে দ্বারে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে তাদের। আবার একশ্রেণির লোক রয়েছেন, যারা আমিরাত থেকে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার স্বপ্নে দালালের মাধ্যমে দেশটিতে এসে প্রতারিত হয়ে অনিশ্চয়তায় চরম মানবেতর জীবন-যাপন করছেন।


প্রবাসী ব্যবসায়ীদের মতে, ভিজিট ভিসায় কর্মসংস্থানের সন্ধানে আমিরাতে আসার আগে চাকরির নিশ্চয়তা আছে কি না, নাকি দালালের খপ্পরে পড়ে প্রতারিত হচ্ছেন বা হওয়ার সম্ভাবনা রয়েছে এসব ভালোভাবে খোঁজ-খবর নিয়ে চাকরির নিশ্চয়তায় আমিরাতে আসলে কোন সমস্যা বা প্রতারিত হওয়ার কথা নয় বলেও মনে করেন তারা।


তারা বলেন, সহায়-সম্বল বিক্রি আর ধারদেনায় এতো ব্যয়বহুল খরচে কর্মসংস্থানের জন্য বিদেশের মাটিতে না এসে নিজ দেশে কিছু একটা করতে পারলে সেটাই হবে উত্তম ও বুদ্ধিমানের কাজ।এদিকে ভিজিট ভিসায় চাকরির নিশ্চয়তা ছাড়া আমিরাতে না আসার এবং দেশের ভাবমর্যাদা উজ্জ্বলে কাজ করার ব্যাপারে বার বার সতর্ক তাগিদ দিয়ে আসছে আমিরাতস্থ বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। কিন্তু অবস্থা দৃষ্টে মনে হচ্ছে এ বিষয়টি আমলেই নিচ্ছেন না একশ্রেণির বাংলাদেশি।



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল