শুক্রবার, ০৩ মে ২০২৪

গত বছর সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস, এবারও বাড়ার প্রবণতা

সোমবার, এপ্রিল ২২, ২০২৪
গত বছর সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস, এবারও বাড়ার প্রবণতা

নিজস্ব প্রতিনিধি:

প্রখর রোদ আর অসহ্য গরমে সীমাহীন দুর্ভোগে পড়েছে জনজীবন। দেশের প্রায় সব জেলায় চলছে তাপপ্রবাহ। রবিবার (২১ এপ্রিল) তাপমাত্রা কিছুটা কমলেও দেশের ৫১ জেলা তাপপ্রবাহের কবলে ছিল। 

এর মধ্যে মেহেরপুর, হবিগঞ্জ, সিলেট, পাবনা ও নরসিংদী জেলায় গরমে ছয়জনের মৃত্যু হয়েছে। এর আগে শনিবার দুই জেলায় তিনজনের মৃত্যুর খবর পাওয়া যায়।

এদিকে তাপপ্রবাহের মধ্যেই ঢাকাসহ দেশের কয়েক জায়গায় বৃষ্টির আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে গরম থেকে স্বস্তির সম্ভাবনা আপাতত নেই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পাবনা ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর তীব্র তাপপ্রবাহ বইছে রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়ার ওপর দিয়ে।

এর বাইরে মৌলভীবাজার, চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই পরিস্থিতি বিরাজ করছে রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগে।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, বৃষ্টি না হওয়ায় তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। ২৩-২৪ এপ্রিল পর্যন্ত এমন পরিস্থিতি থাকতে পারে। এপ্রিল যে দেশের সবচেয়ে উষ্ণতম মাস, তা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, এ মাসে তাপপ্রবাহের এমন প্রবণতা স্বাভাবিক।

গত বছর সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল ঈশ্বরদীতে, ঢাকায় উঠেছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াসে। এবারও তাপমাত্রা বাড়ার প্রবণতা রয়েছে। কয়েক দিন পর তাপমাত্রা কমতে পারে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল